সকালের নাস্তায় ঝটপট সুজির মশালা পরোটা ও পনির পরোটা রেসিপি

সুজির মশালা পরোটা

উপকরণ

১) সুজি তিন কাপ।
২) আটা হাপ কাপ
৩) নুন ও চিনি পরিমাণ মত
৪) দুটো পেঁয়াজ খুব মিহি করে কুচানো।
৫) লঙ্কার গুড়ো এক টেবিল চামচ ।
৬) গোটা জিরে দুই টেবিল চামচ।
৭) কশুরি মেথি দুই টেবিল চামচ ।
৮) যে কোন ঝাল আচারের তেল দুই টেবিল চামচ। ( আম তেল হলেও হবে)
৯) সাদা তেল পরোটা ভাজার জন্য।

প্রণালী

প্রথমে একটি বড় পাত্রে সুজি, আটা, নুন ও পরিমান মত চিনি মিশিয়ে নিতে হবে। তারপর উষ্ণ গরম জল দিয়ে সুজি, আটা একটু নরম করে মেখে নিতে হবে । এবার মাখা মন্ড কুড়ি মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। অন্য দিকে একটি বাটিতে পেয়াঁজ কুচি, কশুরি মেথি, গোটা জিরে, লঙ্কার গুড়ো, নুন, ও আচারের তেল দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার কুড়ি মিনিট পর মাখা সুজির মন্ড আরো একটু ঠেসে নিতে হবে , তারপর এর থেকে একটু বড় বড় লেচি কেটে , একটু বেলে তার মধ্যে ঐ মশালার মিশ্রন টা দিয়ে খুব করে ছড়িয়ে দিয়ে ভাজ করে পরোটার মত বেলে, তাওয়াতে দিয়ে খুব ভালো করে ভেজে নিলেই রেডি সুজির মশালা পরোটা। এটা কালোজিরে ফোড়ন দিয়ে আলুর তরকারির সাথে খুব ভালো লাগে।

পনির পরোটা

উপকরণ

ময়দা ৪ কাপ,
ডিম ১টা,
লবণ ২ চা চামচ,
পানি প্রয়োজনমতো,
পনিরকুচি ২ কাপ,
ধনে পাতা ও মরিচ কুচি ইচ্ছামত
ভাজা জিরার গুঁড়া এক চিমটি
বেরেস্তা ২ টেবিল চামচ
চাট মশলা বা চটপটির মশলা হাফ চা চামচ
দুধ ২ টেবিল চামচ,
চিনি ২ টেবিল চামচ,
ঘি ২ টেবিল চামচ,
ঘি ও তেল মেশানো (ভাজার জন্য) প্রয়োজন মতো।

প্রণালি

ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে ময়ান করে ডিম ও পানি দিয়ে ডো বানাতে হবে। এবার ৬টা লেচি করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে আধা ঘণ্টা। ধনেপাতা, কাঁচামরিচ, বেরেস্তা, জিরা গুঁড়া ও চাট মশলা দিয়ে পনির ভালো করে মাখিয়ে নিতে হবে। ৬ তা গোলগোল বলের আকৃতি করে নিতে হবে।

এবার ময়দার একেকটা লেচিতে এই গোল বল ভরে নিতে হবে। (যেভাবে ডাল পুরি তৈরি করে)তারপর বেলে নিন সাবধানে। বেশি পাতলা হবে না।এখন ফ্রাইপ্যানে পরোটা দিয়ে প্রথমে শুকনো সেঁকুন। সেঁকা হলে ও হালকা ফুলে উঠলে ঘি মেশানো টেল দিন। বাদামি করে ভেজে পরিবেশন করুন। ইচ্ছা করলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করেও এই পরোটা বানানো যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button